ইপিডি প্রকল্প সমাপণী অনুষ্ঠান

বাংলাদেশ প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার কার্যালয়ে ইউএসএইড এর অর্থায়নে ও ব্লু‘ল ইন্টারন্যাশনাল এর সহযোগীতায় ব্লাস্ট, এনজিডিও ও এনসিডিডব্লিও “এক্সপান্ডিং পার্টিসিপেশন অব পিপল উইথ ডিজএবিলিটি (ইপিডি) প্রোগ্রাম” নামক প্রকল্পটির সমাপণী সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব চৌধুরী রওশন ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার আগৈলঝাড়া,বরিশাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোসাম্মৎ দৌলাতুন নেসা নাজমা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আগৈলঝাড়া, মোঃ তোফাজ্জেল হোসেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আগৈলঝাড়া ,বরিশাল। সভায় সভাপতিত্ব করনে বিপিইউএস-এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক জনাব বদিউল আলম। বাস্তবায়িত প্রকল্পের ফলেঃ

** বরিশাল জেলা সুরক্ষা কমিটির সভা নিয়মিত ও গতিশীল হয়েছে,

** বরিশাল পুলিশ সুপার ১০টি উপজেলায় প্রতিবন্ধী ব্যক্তির সমান আইনী স্বীকৃতি ও বিচারগম্যতা নিশ্চিত কল্পে বিপিইউএস-এর সুপারিশমালা ফরোওয়ার্ড করে দিয়েছেন,

** জেলা শিক্ষা অফিসার বরিশাল জেলার ১০টি উপজেলা গুলোতে প্রতিবন্ধী শিশুর একীভূত শিক্ষা বিষয়ক বিপিইউএস- এর সুপারিশমালা ফরোওয়ার্ড করে দিয়েছেন,,

** জেলা সিভিল সার্জন স্বাস্থ্যসেবা ও প্রতিবন্ধী সনাক্ত করণের বিষয়টি সাথে সাথে আমলে নিয়েছেন।

** জেলা লিগ্যাল এইড কমিটিতে বিপিইউএস-এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক জনাব বদিউল আলম-কে অবজারভার হিসেবে নিয়োগ করেছেন

** বরিশাল জেলা শিল্পমালিক ও বিশিষ্ট ব্যবসায়ীদের নিকট থেকে প্রতিবন্ধী ব্যক্তির কর্মসংস্থান সৃষ্টি তথা বেকারত্ব দূরকরার প্রতিশ্রুতি পাওয়া গেছে।

** প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ এর ৩৬ ধারায় জেলা কমিটির নিকট বৈষম্যের শিকার প্রতিবন্ধী নারী চাঁদনি খানম আবেদন করেছে। উল্লেখ্য ৩৬ ধারায় চাঁদনীর আবেদনটি বরিশালে প্রথম ও একমাত্র আবেদন এবং বাংলাদেশে পঞ্চম আবেদন।

** ৬টি প্রশিক্ষণ ও উঠান বৈঠকের মাধ্যমে ১৫০ জন প্রতিবন্ধী ব্যক্তিগণ প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ সম্পর্কে ধারনা লাভ করেছে।

** বিভিন্ন পেশাজীবী গোষ্ঠীর সাথে এডভোকেসী সভা আয়োজনের মাধ্যমে ১২০ জন সাংবাদিক, চিকিৎসক, প্রকৈশলী, আইনজীবী, মানবাধিকার কর্মী, শিক্ষক ও ব্যবসায়ীকে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ সম্বন্ধে ধারনা সহ তাদের দায়িত্ব সম্পর্কে অবহিত করা হয়েছে।

সর্বোপরি বরিশাল জেলা প্রতিবন্ধী সুরক্ষা কমিটির সম্মানিত সদস্য সহ সংশ্লিষ্ঠ কর্মকর্তাদের শুরক্ষা আইন সম্পর্কে সচেতন করা হয়েছে।

বদিউল আলম

প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক

বাংলাদেশ প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা (বিপিইউএস)

প্রতিবন্ধী মানুষের উন্নয়নে সরকারের পুরস্কার প্রাপ্ত ব্যক্তি

আগৈলঝাড়া, বরিশাল

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link