EMAIL US AT bpus123@gmail.com
CALL US NOW +88 01715-211956
DONATE NOW

প্রতিবন্ধী ব্যক্তি ও সুধীজনের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে ইকুয়াল রাইটস ইন এ্যাকশন ফান্ড শীর্ষক প্রকল্পের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

Date: 30 January 2022

প্রিয় সুধি,

আমরা আনন্দের সহিত জানাচ্ছি যে, বাংলাদেশ প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা (বিপিইউএস) এক বর্ষব্যাপী ‘‘ইকুয়াল রাইটস ইন একশন ফান্ড” শীর্ষক একটি প্রকল্প প্রতিবন্ধী ব্যক্তিদের ভোটাধিকার ও রাজনৈতিক অংশগ্রহনের উদ্দেশ্যে ন্যাশনাল ডেমোক্রেটিক ইনিষ্টিটিউট (এনডিআই) এর সহযোগীতায়, বাংলাদেশের ঢাকা ও বরিশাল জেলায় বাস্তবায়ন করেছে। প্রকল্পের সমাপনী অনুষ্ঠানটি অদ্য ৩০শে জানুয়ারী ২০২২ ইং তারিখে মানুষের জন্য ফাউন্ডেশন এমজেএফ মীরপুর-২ ঢাকা এর মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

সমাজ সেবা অধিদপ্তর এর উপ পরিচালক(প্রতিষ্ঠান) জনাব কামরুল ইসলাম চৌধুরী এ সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।বাংলাদেশ প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা (বিপিইউএস) এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক, জাতীয় পুরুস্কার প্রাপ্ত প্রতিবন্ধী নেতা জনাব বদিউল আলম এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বিশেষ অতিথি হিসেবে র্ভাচুয়াল প্লাটফর্মে অংশগ্রহণ করেন আব্দুস ছাত্তার দুলাল প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক বিপিকেএস, মানুষের জন্য ফাউন্ডেশন এর সিনিয়র কো-অর্ডিনেটর, নাজরানা ইয়াসমীন হীরা, আলবার্ট মোল্লা নির্বাহী পরিচালক আ্যকসেস বাংলাদেশ ফাউন্ডেশন, এছাড়াও সমাপনি অনুষ্ঠানে উপস্থিত থাকিয়া বক্তব্য রাখেন এ্যাডঃ রেজাউল করিম সিদ্দিকী বাংলাদেশ সুপ্রিম কোর্ট ঢাকা, পারভেজ খান বাংলাদেশ পোষ্ট বিজনেস অডিটর

প্রধান অতিথির বক্তব্যে জনাব কামরুল ইসলাম চৌধুরী বলেন প্রতিবন্ধী ব্যক্তিরা আর সমাজের বোঝা থাকবে না। সরকার এর সহযোগীতা ও নানান কর্মসূচীর মধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজ জীবন ও পেশাগত নানান ক্ষেত্রের মূলধারায় সম্পৃক্ত করার সাধ্যমত প্রচেষ্টা নিয়েছেন।

সভাপতির বক্তব্যে বাংলাদেশ প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা (বিপিইউএস) এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ও ন্যাডপো এর সভাপতি বদিউল আলম বলেন আমাদের বাংলাদেশ মধ্যম আয়ের দেশ এ পরিনত হওয়ার জন্য প্রতিবন্ধী ব্যক্তিদের সহ অনেক বেসরকারী সংস্থার বিদেশী অনুদান বন্ধ হয়ে আসছে, তবে সরকারের প্রচেষ্টায় প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সংরক্ষন ও উন্নয়নের কার্যক্রম অব্যাহত থাকবে।

তিনি স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমূহে জাতীয় সংসদে প্রতিনিধিত্ব নিশ্চিত করনের একমাত্র উপায় হিসেবে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সংরক্ষিত আসন নির্ধারনের বিষয়টি জোড় দাবীর সাথে উল্লেখ করেন।সভায় দেশের বিভিন্ন এলাকা থেকে প্রতিবন্ধী সংগঠন সমূহের প্রায় শতাধিক নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

প্রকল্পের উদ্দেশ্য; প্রতিবন্ধী ব্যক্তিদের রাজনৈতিক কর্মকান্ডে অংশগ্রহন, প্রকল্পের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিবর্গ তাদের ভোটাধিকার ,নির্বাচনে অংশগ্রহন, প্রবেশগম্য ভোটকেন্দ্র নিশ্চিতকরণ, প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য স্থানীয় সরকার প্রতিষ্ঠান ও মহান জাতীয় সংসদে আসন সংরক্ষণের বিষয়ে গণমাধ্যম কর্মী ,রাজনৈতিক নেতৃবৃন্দ, সুশিল সমাজ ও নির্বাচন কমিশনারসহ কিছু সংখ্যক সরকারী কর্মকর্তাবৃন্দ সচেতনতাসহ সংবেদনশীল হয়েছেন। এছাড়াও প্রতিবন্ধী ব্যক্তিদের রাজনৈতিক অংশগ্রহন বিষয়ে একটি সমীক্ষা, প্রবেশগম্য ভিডিও ডকুমেন্টরীসহ ভোটাধিকারের উপরে ব্রেইলে পুস্তিকা তৈরী করা হয়েছে।

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *


Deprecated: Function create_function() is deprecated in /home/bpusbd/public_html/wp-content/themes/helpinghands/framework/inc/sd-theme-functions/sd-functions.php on line 190
Translate »